top of page

'স্মেল ওফ্ বুকস'-এর উদ্যোগে শ্রদ্ধেয় শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সম্পাদনায় আসতে চলেছে একটি বিশেষ গ্রন্থ




"ভয়ের ছায়া অনেক বড়, কিন্তু প্রকৃতপক্ষে সে নিজেই ছোট।’’

— রুথ জেন্ডলার।


কোন কোন প্রজেক্ট পরিকল্পনা এবং রূপায়ণের মধ্যে সময়ের ব্যবধান থাকে অনেক। যদি প্রস্তুতিপর্ব কোন প্রজেক্ট এর ক্ষেত্রে তার বিশালতার পরিমাপ হয় সেক্ষেত্রে আসতে চলেছে স্মেল অফ বুকসের সবচেয়ে এম্বিশাস প্রজেক্ট।


ভূত অর্থাৎ অতীত, যা একাধারে ভয়ের, বিস্ময়ের। তবে, ইদানিং অকারণ তন্ত্র-মন্ত্র ও রকমারি ভূতের দাপাদাপিতে একপ্রকার অতিষ্টই হয়ে উঠছে আমাদের চিরাচরিত ভয়ের চরিত্ররা। অস্তিত্ব রক্ষার লড়াইয়ে তারা আবেদন জানাচ্ছে, যাতে এই অসম লড়াইয়ে আমরা তাদেরও টিকিয়ে রাখি। প্রাণ ভ'রে শ্বাস টেনে এই দুনিয়ায় বেঁচে থুড়ি টিকে থাকতে চায় তারাও। এমনকি, মাঝেমধ্যে তাঁরা চিৎকার করে বলে ওঠে,— ভয়ের সঞ্চার ঘটাতে এখনও নাকি তাঁদের জুড়ি মেলা ভার।


সেজন্য, 'স্মেল ওফ্ বুকস'-এর উদ্যোগে শ্রদ্ধেয় শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সম্পাদনায় আসতে চলেছে একটি বিশেষ গ্রন্থ। যেখানে ধরা থাকবে হারিয়ে যাওয়া একগুচ্ছ চিরাচরিত ভৌতিক চরিত্রের মূল রূপ, কথন এমনকি পুঙ্খানুপুঙ্খ বৈশিষ্ট্যও। এই ভৌতিক চরিত্রগুলি সংকলিত করা এবং দু-মলাটের মধ্যে নিয়ে আসা এক প্রকারের হারকিউলিয়ান টাস্ক। সেই বিশেষ টাস্ক রূপায়নে সাহায্য করেছে আরেকটি বিশেষ মানুষ, যিনি রয়েছেন এই বইয়ের সহ-সম্পাদকের ভূমিকায়। তাঁর ব্যাপারেও জানাবো খুব শিগগিরই


এই প্রথমবার ফিকশন ও নন-ফিকশন লেখ্য ধরা থাকবে একটি গ্রন্থে। যেখানে, প্রত্যেকটি চরিত্রের গবেষণালব্ধ তথ্য ও সেই চরিত্রের ওপর নির্মিত একটি করে ফিকশন কাহিনী রাখা হবে। বর্তমান বাংলা ভাষার হরর খ্যাত লেখকদের লেখা এরকমই একগুচ্ছ চিরাচরিত ভৌতিক চরিত্রনামার মেলবন্ধনই হল— একটি 'সিনিস্টার' সংকলন, কিছু গল্প যা এড়িয়ে যাওয়াই ভালো।


আর মাত্র কিছুদিনের অপেক্ষা, শীঘ্রই পূর্ণাঙ্গ লেখক তালিকা ও ভৌতিক চরিত্রাবলী প্রকাশ করা হবে।


শুধু মাথায় রাখবেন এটি বইয়ের ফাইনাল প্রচ্ছদ নয়।


অসংখ্য ধন্যবাদ।

বইয়ে থাকুন, ভয়ে থাকুন।

Kommentarer


bottom of page